সুস্থ থাকতে গ্রিন টি প্রতিদিন


সুস্থ থাকতে গ্রিন টি প্রতিদিন

গ্রিন টি-কে বলা হয় ম্যাজিক ড্রিংক। ওজন কমানো থেকে শুরু করে হার্ট ভালো রাখতে এই পানীয়র জুড়ি নেই। তবে অতিরিক্ত গ্রিন টি আবার ক্ষতিকর। পরিমিত পরিমাণে পান করলে এই পানীয় অত্যন্ত স্বাস্থ্যকর বলে জানিয়েছেন পুষ্টিবিদেরা।

যারা উচ্চ রক্তচাপের সমস্যায় ভুগছেন, তারা নিয়মিত গ্রিন টি পান করতে পারেন। রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে গ্রিন টি। এটি ‘মেটাবলিক সিস্টেম’ ফাংশনের উন্নতি ঘটায়। সেই সাথে এতে থাকা পলিফেনল ইনসুলিনের কর্মক্ষমতাকে বাড়িয়ে দেয়। ফলে রক্তে শর্করার মাত্রা বৃদ্ধি পাওয়ার আশঙ্কা একেবারেই কমে যায়। ক্যান্সারের মতো মারণব্যাধি থেকে দূরে থাকতে চাইলে নিয়মিত গ্রিন টি পান করার পরামর্শ দেয়া হয়।
এতে থাকা ‘ইজিসিজ’ নামক উপাদান ক্যান্সার সেলকে ধ্বংস করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। ওজন নিয়ন্ত্রণে রাখতেও এই পানীয় পানের বিকল্প নেই। প্রতিদিন গ্রিন টি পান করলে হার্ট ভালো থাকে। গবেষণায় দেখা গেছে, নিয়মিত গ্রিন টি পান করলে উচ্চ রক্তচাপে আক্রান্ত হওয়ার আশঙ্কা ৪৬-৬৫ শতাংশ কমে যায়। প্রতিদিন সকালে গ্রিন টি পান করলে এনার্জি বাড়ে ও মস্তিষ্কের সুস্থতা বজায় থাকে।
এ ছাড়া, সকালে নিয়মিত এক কাপ গ্রিন টি পান করলে দেহের অ্যান্টি-অক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদানের মাত্রা বৃদ্ধি পেতে শুরু করে। ফলে ত্বক হয়ে ওঠে সুস্থ ও সুন্দর।

Comments

Post a Comment

Popular posts from this blog

এখন আমি কম্পিউটার ইঞ্জিনিয়ারের মা: প্রধানমন্ত্রী

বুলবুলের কারণে জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল পরীক্ষা স্থগিত

National University Honours 2nd Year Exam Routine 2019 new Exam Routing